Chart Reading কি? ও কেন Trading এর সবচেয়ে গুরুত্বপূর্ন অংশগুলোর মধ্যে একটা?

Chart Reading বলতে যেকোনো কারেন্সি পেয়ারের মধ্যে যে চার্ট দেওয়া থাকে তা দেখে ঐ পেয়ারের বিস্তারিত ধারনা লাভ করাকে বুঝায়। চার্ট প্রতিটি এক্সচেঞ্জ ও প্রতিটা কারেন্সি পেয়ারে অবশ্যই থাকে। এই চার্ট থেকেই কোন কয়েনের ব্যাপারে আরও ভাল ভাবে বলতে গেলে কোন কারেন্সি পেয়ারের সম্পর্কে বিস্তারিত ধারনা লাভ করা যায়।

এই চার্ট রীড করার উপর অনেক অংশে প্রফিট ডিপেন্ড করে। বর্তমানে অনেকেই নানা ভাবে চার্টকে বিশ্লেষণ করার চেষ্টা করে ফরেক্স স্টাইলকে নকল করে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে এই সকল আনালাইসিস দেখতে ভালো লাগলেও বাস্তবিক ক্ষেত্রে খুবই কম কাজে আসে।

তাই নিজেকে চার্ট দেখে কোন কারেন্সি সম্পর্কে বুঝতে পারা ও বিশ্লেষণ করে প্রফিট জেনারেট করার মত যোগ্যতা সম্পন্ন করে গড়ে তুলতে পারলেই দীর্ঘসময় পর্যন্ত মার্কেটে টিকে থাকা সম্ভব।

চার্ট রীডিং কেন প্রয়োজন?

চার্ট রীডিং না শিখলে হয় অন্ধকারে তীর চালানোর মত করে অথবা কোন ট্রেড গুরুর উপর ভরসা করে সবসময় ট্রেড করে যেতে হবে। চার্ট রীড না করতে পারলে কোন মতেই নিজের উদ্যোগে কয়েন বা কারেন্সি পেয়ার নির্বাচন ও প্রফিট জেনারেট করা সম্ভব নয়।

নিচে কিছু গুরুত্বপূর্ণ কারন তুলে ধরা হল চার্ট রিডিং কেন প্রয়োজন সেই সম্পর্কে বলার জন্যঃ

১. যেকোনো কারেন্সি পেয়ার বা কয়েন সম্পর্কে পুর্নাঙ্গ ধারনা নিতে চার্ট রীড করা শিখতে হবে।

২. চার্ট রীড করতে না পারলে কোন মতেই দীর্ঘ সময় মার্কেটে টিকে থাকা সম্ভব হবে না।

৩. চার্ট রীড করতে না পারলে কোন মতেই কোন কারেন্সি পেয়ারে কোন কয়েনের সঠিক দাম নির্ধারন করা সম্ভব নয়।

৪. চার্ট রীড করতে না পারলে কোন মতেই বাই বা সেল অর্ডার কত দামে প্লেস করা উচিত হবে তা বুঝা সম্ভব নয়।

৫. চার্ট রীড করার মাধ্যমেই কোন কয়েনের গ্রহণযোগ্যতা সম্পর্কে ধারনা পাওয়া যায়।

৬. চার্ট রীড করার ক্ষমতা কারেন্সি মার্কেটে চিন্তাগত স্বাধীনতা প্রদান করে এবং অন্য গুরুদের উপর নির্ভরশীল হওয়া থেকে মুক্ত করে।

৭. চার্ট রীডিং বিস্তারিত ভাবে শিখতে পারলে কয়েনের প্রাইস প্রেডিকশন করার ক্ষমতা জন্মায় যা যেকোনো ট্রেডারকে দীর্ঘদিন পর্যন্ত মার্কেটে স্টেবলিটি প্রদান করে।

তাই প্রত্যেক ট্রেডারের উচিত চার্ট রীডিং সম্পর্কে বিস্তারিত ধারনা নেওয়া। Chart Read করার উপায় হতে কিভাবে চার্ট রীড করতে হয় তা বিস্তারিত জানতে পারবেন।

শেয়ার করে বন্ধুদের জানার সুযোগ করে দিন