Multi-Basemarket Trading কি? ও কেন করব?

আশা করি আমাদের সাইট হতে আপনারা ইতিমধ্যে ট্রেডিং সম্পর্কে ধারনা লাভ করেছেন। এখন ট্রেডিং এর অন্যতম গুরুত্বপূর্ন অংশ মাল্টি-বেসমার্কেট ট্রেডিং সম্পর্কে ধারনা দেওয়া যাক। এই পোষ্ট হতে আপনারা মাল্টি-বেসমার্কেট ট্রেডিং কি এবং কেন গুরুত্বপূর্ন তা জানতে পারবেন।

Multi-Basemarket Trading কি?

Crypto Terms পোষ্ট থেকে আগেই আপনারা এর বিষয়বস্তুয় সম্পর্কে কিছুটা ধারনা পেয়েছেন। সেখানে বেসমার্কেট ও মাল্টি-বেসমার্কেট সম্পর্কে ধারনা দেওয়া হয়েছে। মাল্টি বেসমার্কেট ট্রেড বলতে কোন কয়েন এক বেসমার্কেট থেকে কিনে অন্য বেসমার্কেটে বিক্রি করাকে বুঝানো হয়। যেমন উদাহরন সরূপ ধরা যাক, আপনি কোন কয়েন BTC বেসমার্কেট থেকে কিনলেন। পরবর্তীতে হিসাব করে দেখলেন যে, আপনি যদি USDT বেসমার্কেট এ সেল করেন তবে আপনার প্রফিট হচ্ছে। সেক্ষেত্রে এই ধরনের ট্রেডকে মাল্টি বেসমার্কেট ট্রেড বলা যায়। বিষয়টা আরও একটা উদাহরন এর মাধ্যমে আরও পরিষ্কার ভাবে বলা যাক।

ধরুন, আপনি 0.01 BTC দিয়ে কোন কয়েন কিনলেন। পরবর্তীতে আপনি USDT মার্কেটে সেই কয়েন সেল করলেন। এবং সেই USDT দিয়ে আবার BTC কিনলেন এবং দেখা গেল যে, বর্তমানে আপনার BTC আছে 0.0125 BTC. হিসাবে 0.0025 BTC প্রফিট। এখানে যে ট্রেড করা হল এটাই Multi-Basemarket ট্রেড।

মাল্টি-বেসমার্কেট ট্রেড কেন প্রয়োজন?

বর্তমানে ট্রেড করে টাকা কামানোর জন্য মাল্টি বেসমার্কেট ট্রেড সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারন একই কয়েন প্রায় সকল এক্সচেঞ্জ এ ৩-৪ টি বেসমার্কেট এ থাকে। তাই পর্যাপ্ত হিসাব করতে পারলে অবশ্যই প্রফিট করা সম্ভব। বর্তমানে মার্কেট অতীতের তুলনায় বেশি ডিফিকাল্ট। তাই মাল্টি বেসমার্কেট ট্রেড ও সঠিক ভাবে হিসাব করার প্রয়োজন অনেক। নিচে কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হল।

১. বর্তমানে অসংখ্য এক্সচেঞ্জ এ একই কয়েন লিষ্ট করা থাকে। শুধু তাই নয়, প্রতি এক্সচেঞ্জ এ ই একই কয়েন একাধিক বেসমার্কেটে থাকে। তাই সঠিকভাবে পর্যাপ্ত হিসাব করতে আপ্রলে অবশ্যই প্রফিট করা সম্ভব।

২. ইনভেস্টমেন্ট কম থাকলে চাইলেও অধিক পরিমানে কয়েন কেনা সম্ভব হয় না। এবং সেই সাথে মার্কেট ট্রেড যদি স্লো হয় তবে প্রফিট করতে অনেক সময় লেগে যায়। তাই মাল্টি বেসমার্কেট ট্রেড প্রফিট করতে ও ক্যাপিটাল বাড়াতে অনেক কার্যকর উপায়।

৩. মাল্টি বেসমার্কেট ট্রেড বর্তমানে ট্রেড মার্কেট এর অন্যতম চালিকা শক্তি। কারন বর্তমানে কিছু কয়েন ছাড়া সকল কয়েন হয় পাম্প অ্যান্ড ডাম্প এর জন্য অথবা শুধুমাত্র ট্রেড করার জন্য বানানো হয়। তাই একটা বেসমার্কেটে অনেক সময় কম ক্যাপিটাল এর কয়েন এর ট্রেড তেমন একটা হয়ই না। তাই মাল্টি বেসমার্কেট ট্রেড থাকার কারনেই ইনভেষ্টররা লসের শিকার হতে অনেক অংশে রক্ষা পায়। কারন ট্রেড না থাকলে আর এক্সচেঞ্জ থেকে ডিলিষ্ট করে দিলে অনেক কয়েনই আস্তে আস্তে বাতিলের খাতায় চলে যায়। মাল্টি বেসমার্কেট ট্রেড করার উপায় থাকলে অনেক সময় ছোট কয়েন এই নিয়তির হাত থেকে রক্ষা পায়।

শেয়ার করে বন্ধুদের জানার সুযোগ করে দিন