Transaction দ্রুত কনফার্ম করার Tips

বর্তমানে বিটকয়েনের ব্যবহার ব্যপকভাবে বৃদ্ধি পাওয়াতে, প্রতিদিন নতুন নতুন ইউজার ইন্ডাষ্ট্রিতে আসার কারনে এবং বিটকয়েনের দাম বৃদ্ধি পাওয়ার কারনে ট্রান্সেকশন কনফার্ম হতে অতীতের তুলনায় অনেক বেশি সময় লাগে। কিন্তু ট্রেড করার জন্য দ্রুত ট্রান্সেকশন হওয়া একটি গুরুত্বপূর্ন বিষয়। তাই এই পোষ্টে আমরা ট্রান্সেকশন দ্রুত কনফার্ম হওয়ার কিছু উপায় নিয়ে আলোচনা করা যাক।

১. Segwit Address ব্যবহার করা

অল্প Fee তে দ্রুত ট্রান্সেকশন কনফার্ম করার অন্যতম উপায় হল SegWit Address এ ট্রান্সেকশন করা। Segwit এর বিস্তারিত বিবরন হতে আপনারা SegWit সম্পর্কে যাবতীয় সব কিছু জানতে পারবেন। Segwit বিটকয়েনের Lightning Network ব্যবহার করার কারনে এতে Fee অল্প দিলেও ট্রান্সেকশন সাধারনত পরবর্তী ৫ থেকে ১০ ব্লকের মধ্যে কনফার্ম হয়ে যায়। তবে কিছু ক্ষেত্রে এর ভিন্নতা ঘটতে পারে। আপনারা SegWit এর বিস্তারিত বিবরন হতে Segwit Address চিনার উপায় সম্পর্কে জানতে পারবেন।

2. বেশি পরিমানে Fee ব্যবহার করা

সাধারনত কোন ট্রান্সেকশনের ফী যদি বেশি হয় তবে মাইনার অটোমেটিক ভাবেই সেই ট্রান্সেকশনকে আগে কনফার্ম করার চেষ্টা করে। তাই বেশি পরিমানে Fee দিলে খুবই দ্রুত ট্রান্সেকশন কনফার্ম হওয়ার সম্ভবনা থাকে। এখানে বুঝতে হবে যে, নিজের ব্যক্তিগত ওয়ালেট থেকে কয়েন সেন্ড করলে ফী নিজের ইচ্ছা মত দেওয়া সম্ভব কিন্তু কোন সাইট বা এক্সচেঞ্জ থেকে সেন্ড করলে সেখানে তাদের ডিফল্ট ফী অনেক বেশি পরিমানে শো করলেও তারা ট্রান্সেকশন সেন্ড করার আগে সাধারনত একেবারে মিনিমান পরিমানে ফী দিয়েই সেন্ড করে। তাই এক্সচেঞ্জ এ বেশি ফী দেওয়া হয়েছে মানেই এই নয় যে কয়েন তাড়াতাড়ি অন্য অ্যাড্রেস এ পৌছে যাবে। তাই বেশি ফী দেওয়া শুধুমাত্র নিজের ব্যক্তিগত ওয়ালেটের ক্ষেত্রেই কার্যকর। এক্সচেঞ্জ এর ক্ষেত্রে কাজ না করার সম্ভবনাই বেশি।

৩. Bitcoin এর পরিবর্তে অন্য কয়েন দিয়ে ট্রান্সেকশন করা

বর্তমানে Bitcoin টাকা বা সম্পদ ষ্টোর করার জন্যই ব্যবহার করা উচিত কারন এর ফী অত্যাধিক এবং সেই সাথে প্রচুর সময় লাগে ট্রান্সেকশন কনফার্ম হতে। তাই এর বিকল্প হিসাবে অন্য কয়েন দিয়ে ট্রান্সেকশন করাই উত্তম। যেমন, XRP, TRX এসব কয়েন সর্বোচ্চ ৩০ সেকেন্ড থেকে ১ মিনিটের মধ্যে ট্রান্সেকশন সম্পন্ন করে থাকে। তাই একান্ত প্রয়োজন না হলে বিটকয়েন ট্রান্সেকশন না করাই উত্তম। ট্রেডারদের উচিত বিটকয়েনের পরিবর্তে অন্য কয়েন ব্যবহার করে ট্রান্সেকশন সম্পন্ন করা। এতে সময় ও টাকা দুটোই সাশ্রয় হবে।

শেয়ার করে বন্ধুদের জানার সুযোগ করে দিন