Transaction সম্পর্কে বিস্তারিত ধারনা

Transaction বলতে কোন অর্থ বা তথ্যকে একস্থান থেকে অন্য স্থান এ স্থানান্তর করাকে বা পাঠানোকে বুঝানো হয়। ক্রিপ্টোকারেন্সি মার্কেটে ট্রান্সসেকশন বলতে যেকোনো কয়েন বা কারেন্সি এক ইউজার থেকে অন্য ইউজার এর কাছে আরো সুস্পষ্ট ভাবে বলতে গেলে এক অ্যাড্রেস থেকে অন্য অ্যাড্রেস এ পাঠানোকে বুঝায়।

ট্রান্সেকশন ব্লকচেইন এর মূল বৈশিষ্ট্যগুলোর মধ্যে একটা। ব্লকচেইন মুলত এই ট্রান্সেকশনের তথ্যকেই ব্লক আকারে নিজের মধ্যে অর্থাৎ ব্লকচেইনে ষ্টোর করে থাকে। তাই ব্লকচেইন সংক্রান্ত কাজ করতে হলে ট্রান্সেকশন সম্পর্কে ভালো ধারনা থাকা আবশ্যক।

প্রতি মিনিটে বর্তমানে প্রায় ৪৫০ এর উপর ট্রান্সেকশন হয়ে থাকে বিটকয়েন এর ব্লকচেইনে। কখনো কখনো এর সংখ্যা কয়েক হাজার ও ছাড়িয়ে যায়। বর্তমানে প্রায় ৭০০০ এর উপর কারেন্সি আছে মার্কেটে। তাদের সহ হিসাব করতে গেলে এই সংখ্যা লাখের উপর চলে যাবে। এখানে অপ্রাসঙ্গিক হলেও বলা উচিত যে, মিনিটে ট্রান্সেকশন এর পরিমান যত বেশি হয় তার উপর ভিত্তি করে ট্রান্সেকশন ফী পরিবর্তন হয়ে থাকে। ব্যাক্তিগত ওয়ালেট ব্যবহার করলে এই ফী এর ব্যাপারে ধারনা থাকা আবশ্যক। যদি অন্য মাধ্যম যেমন কোন এক্সচেঞ্জ বা 3rd Party Wallet ব্যবহার করা হলে সেখানে ফী নির্ধারন করা থাকে আগে থেকেই। ফলে তা ট্রান্সেকশন এর পরিমান এর উপর নির্ভর করে না।

যাই হোক, এখন ট্রান্সেকশন এর কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা যাক।

Transaction General Example

১. TxID: কোন ট্রান্সেকশন এর মূল জিনিসই হল ট্রান্সেকশন আইডি। এটা ছাড়া বা এটা ভুল হলে সেই ট্রান্সেকশনকে কোন ভাবেই ট্র্যাক করা সম্ভব না ব্লকচেইন এ । যদিও অন্য উপায় ব্যবহার করে অনেক সময় মিসিং ট্রান্সেকশন খুজে বের করা যায় তবে তা এখানে আলোচনা করার বিষয় না। আপনাকে মনে রাখতে হবে যে ট্রান্সেকশন আইডি ই ট্রান্সেকশন এর মূল জিনিস। ট্রান্সেকশন আইডি কে TxID বা Hash বা Transaction Hash বলা হয়ে থাকে অনেক সময়। নাম ভিন্ন হলেও একই জিনিসকে বুঝানো হয়ে থাকে।

২. Height বা Block Height: Height বলতে ব্লক হাইট কে বুঝানো হয়। ব্লক হাইট হল ব্লকচেইনের কত নাম্বার ব্লকে ট্রান্সেকশনটি কনফার্ম হয়েছে সেটা বুঝানো হয়। এই ব্লক হাইট থেকে বর্তমান সর্বশেষ ব্লক এর নাম্বার বাদ দিলে কনফার্মেশনের পরিমান জানা যায়।

৩. Fees: ফী বলতে বুঝানো হয় যে, ট্রান্সেকশনটি করতে কত পরিমানে কয়েন মাইনারকে ফী হিসাবে দেওয়া হয়েছে। এই ফী এর উপর ভিত্তি করে কনফার্মেশন দ্রুত বা দেরিতে হয়ে থাকে। ফী পর্যাপ্ত না হলে ট্রান্সেকশন কনফার্ম হতে দেরী হয়। এই ব্যাপারে বিস্তারিত জানতে অল্প Fee দিয়ে বা Fee ছাড়া Bitcoin সেন্ড করার উপায় পোষ্টটি পড়ুন।

৪. Number of Confirmations: এর দ্বারা বুঝানো হয় যে, মোট কত ব্লক আগে ট্রান্সেকশনটি কনফার্ম হয়েছে। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কারন প্রতি এক্সচেঞ্জ এ প্রতি কয়েনের জন্য আলাদা আলাদা কনফার্মেশন নাম্বার থাকে। তাই কতটা সময় লাগবে এক্সচেঞ্জ এ কয়েন অ্যাড হতে তা এই কনফার্মেশন নাম্বার থেকে বুঝা যায়। এই ব্যাপারে বিস্তারিত জানতে Wallet Status এর বিস্তারিত পোষ্টটি পড়ুন।

৫. Input/Output: Input দিয়ে বুঝানো হয় কোন কোন অ্যাড্রেস হতে কত পরিমানে কয়েন ট্রান্সেকশন এ নেওয়া হয়েছে এবং Output বলতে বুঝানো হয় মোট কত পরিমানে কয়েন কোন কোন অ্যাড্রেস এ সেন্ড করা হয়েছে।

৬. Status: Status ৩ রকমের হয় সাধারনত। Pending, Unconfirmed এবং Confirmed

a. Pending: Pending বলতে বুঝানো হয় এখনো কোন মাইনার ট্রান্সেকশনটিকে কোন ব্লকে অ্যাড করে নি।

b. Unconfirmed: Pending আর Unconfirmed Transaction একই জিনিস। কোথাও Pending লেখা থাকে কোথাও Unconfirmed.

c. Confirmed: Confirmed এর মানে হল কোন ব্লকে মাইনার ট্রান্সেকশনটিকে অ্যাড করেছে।

Transaction কিভাবে ট্র্যাক করতে হয় তা বিস্তারিত জানতে Blockexplorer এর ব্যবহার পোষ্টটি পড়ুন।

শেয়ার করে বন্ধুদের জানার সুযোগ করে দিন